শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

আপডেট
আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি নিয়ে কাটেনি শঙ্কা

আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি নিয়ে কাটেনি শঙ্কা

আইএমএফের

অনলাইন  ডেস্ক:  ঋণের দ্বিতীয় কিস্তি ছাড় হবে কি হবে না সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফের) প্রতিনিধিদল বাংলাদেশে সফর করছে। বাংলাদেশ আইএমএফের শর্ত পূরণ করতে না পারায় ঋণের দ্বিতীয় কিস্তি নিয়ে শঙ্কা কাটেনি।কেননা নভেম্বরে দ্বিতীয় কিস্তি পাওয়ার ক্ষেত্রে আইএমএফের শর্ত ছিল, সেপ্টেম্বরে বাংলাদেশের রিজার্ভ থাকতে হবে ২৫ বিলিয়ন ডলারের বেশি। কিন্তু সেপ্টেম্বরে বাংলাদেশের রিজার্ভ ছিল ২১.১৫ বিলিয়ন ডলার।

আরও পড়ুন : হামলার ভয়ে লুকালেন ব্লিংকেন-নেতানিয়াহু

এদিকে ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের আগে ঢাকা সফররত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন বিভাগ এবং সংস্থার সঙ্গে আলোচনা-পর্যালোচনা শেষে এ বিষয়ে সবশেষ তথ্য বৃহস্পতিবার (১৯ অক্টোবর) জানাবে বাংলাদেশ ব্যাংক। বুধবার (১৮ অক্টোবর) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্রের দপ্তর। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্রের দপ্তর থেকে জানানো হয়, আইএমএফের রিভিউ টিমের সমাপনী সভা ও সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত নিয়ে বৃহস্পতিবার দুপুর ২টায় বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক ব্রিফ করবেন।

প্রসঙ্গত, ৩ অক্টোবর আইএমএফের একটি প্রতিনিধিদল ঢাকায় আসে। প্রতিনিধিদলের সঙ্গে সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থার সঙ্গে আলোচনা হয়েছে। মূলত আইএমএফের ৪৭০ কোটি ডলারের ঋণের শর্ত বাংলাদেশ কতটা পূরণ করতে পেরেছে এবং সরকারি বিভাগগুলো শর্ত পূরণে কী ধরনের পদক্ষেপ নিয়েছে, সেসব বিষয় নিয়ে আলোচনা-পর্যালোচনা হয় আইএমএফের এশিয়া প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে সংস্থাটির এ পর্যালোচনা মিশন বাংলাদেশে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত অবস্থান করবে। দ্বিতীয় কিস্তি ঋণ ছাড়ের আগে শর্ত পরিপালন হচ্ছে কিনা, তা পর্যালোচনা করতেই আইএমএফের এবারের সফর।

 

প্রতিদিনের  কাগজ 

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |